মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জানুয়ারি ২০১৭

প্রশাসন ও বাজেট অনুবিভাগ

১।         প্রশাসন ও বাজেট অনুবিভাগ

(ক)       উপ-সচিব (প্রশাসন) এর অধীনে নিম্নবর্ণিত শাখাসমূহ দায়িত্ব পালন করবেঃ

১।         প্রশাসনা শাখা-১, প্রশাসন শাখা-২ এবং আইসিটি শাখার যাবতীয় কার্যক্রম তত্ত্বাবধান;

২।         সমবায় প্রশাসন ও সিরডাপসহ আন্তর্জাতিক সংস্থাসমূহ ও প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম তত্ত্বাবধান;

৩।         কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী।

ক্রঃ নং

শাখার নাম

 

শাখার দায়িত্ব কর্তব্য

(১)

প্রশাসন শাখা-১

ক)

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সাধারণ প্রশাসন

খ)

গ্রহণ ও প্রেরণ শাখার কার্যক্রম

গ)

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রটোকল  এবং সাধারণ সেবা

ঘ)

অভ্যন্তরীণ ও বৈদেশিক প্রশিক্ষণ

ঙ)

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট যাবতীয় কার্যাবলী

চ)

সিরডাপ, সার্ক, নেডাক ও এএআরডিও ইত্যাদি আন্তর্জাতিক সংস্থাসমূহের কার্যক্রম

ছ)

আন্তঃমন্ত্রণালয় সভা/কর্মশালায় প্রতিনিধি মনোনয়ন

জ)

প্রশিক্ষণ সংক্রান্ত কার্যাবলী

ঝ)

ফোকাল পয়েন্ট সংক্রান্ত

ঞ)

লাইব্রেরি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম

ট)

কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী

(২)

প্রশাসন শাখা-২

ক)

বিসিএস সমবায় ক্যাডারের প্রশাসন এবং সমবায় অধিদপ্তরের সংস্থাপন

খ)

সমবায় সংক্রান্ত সকল নীতি নির্ধারণ, যেমন সমবায় আইন, সমবায় নীতি, সমবায় বিধিমালা প্রভৃতি প্রণয়ন

গ)

এ বিভাগের কার্যক্রমের সমন্বয় (মাসিক সমন্বয় সভা সংক্রান্ত)

ঘ)

জাতীয় সমবায় দিবস ও আমত্মর্জাতিক সমবায় দিবস উদযাপন

ঙ)

জাতীয় সমবায় পুরস্কার বিতরণ

চ)

সমবায় সমিতি সংক্রান্ত বিবিধ আবেদন/অভিযোগ নিষ্পত্তি বিষয়ক কার্যাবলী

ছ)

ইন্সুরেন্স সংক্রান্ত কার্যাবলী

জ)

কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী

(৩)

আইসিটি শাখা

ক)

আইসিটি সেলের যাবতীয় কার্যক্রম

খ)

এ বিভাগের কম্পিউটার ও ইন্টারনেট রক্ষণাবেক্ষণ

গ)

ই-গভর্নেন্স সংক্রান্ত যাবতীয় কার্যাবলী

ঘ)

আইসিটি সংক্রান্ত প্রতিবেদন ও অন্যান্য

ঙ)

কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী

 

 

(খ)        উপ-সচিব (বাজেট) এর অধীনে নিম্নবর্ণিত শাখাসমূহ দায়িত্ব পালন করবেঃ

১।         বাজেট শাখা-১ এবং বাজেট শাখা-২ সহ হিসাব শাখার যাবতীয় কার্যক্রম তত্ত্বাবধান;

২।         অনুন্নয়ন বাজেট, অডিট আপত্তি ও অর্থ বিভাগ সংক্রান্ত কার্যাবলীর তত্ত্বাবধান;

৩।         মন্ত্রণালয়/বিভাগের বাজেট কাঠামো (MBF) এবং উন্নয়ন বাজেট সংক্রান্ত কার্যাবলীর তত্ত্বাবধান;

৪।         কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী।

 

 

ক্রঃ নং

শাখার নাম

 

শাখার দায়িত্ব কর্তব্য

(৪)

বাজেট শাখা-১

ক)

এ বিভাগের হিসাব শাখার তত্ত্বাবধান

খ)

বার্ষিক অনুন্নয়ন বাজেট প্রণয়ণ সংক্রান্ত কার্যাবলী 

গ)

বার্ষিক সংশোধিত অনুন্নয়ন বাজেট প্রণয়ণ

ঘ)

মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় বাজেট ব্যবস্থাপনা কমিটি ও বাজেট ওয়ার্কিং গ্রুপের সভা আহবান, বাজেট শাখা-২ এর সাথে সমন্বয় করে কার্যবিবরণী প্রস্তুত এবং সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন

ঙ)

অর্থ বিভাগের সাথে বাজেট সংক্রান্ত কাজের সমন্বয় এবং অর্থ বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট যাবতীয় কার্যাবলী সম্পাদন

চ)

অনুন্নয়ন বাজেটের বাস্তবায়ন অগ্রগতি মনিটরিং

ছ)

হিসাব শাখার সাথে বাজেট সংক্রান্ত কাজের সমন্বয় ও সংগতি সাধন

জ)

পুনঃউপযোজনসহ মন্ত্রণালয়/বিভাগসমূহকে প্রদত্ত আর্থিক ক্ষমতার যথাযথ ব্যবহার নিশ্চিত করণ

ঝ)

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের রাজস্ব ও উন্নয়নের অডিট আপত্তির নিস্পত্তি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম 

ঞ)

অর্থ বিভাগ হতে প্রাপ্ত সম্পদ সীমার ভিত্তিতে সচিবালয় এবং অধীনস্ত দপ্তর সংস্থার মধ্যে সম্পদ বন্টন

ট)

কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী

 

(৫)

বাজেট শাখা-২

ক)

মন্ত্রণালয়/বিভাগের বাজেট কাঠামো (MBF) প্রস্তুত/হালনাগাদ করা

খ)

মন্ত্রণালয়/বিভাগের জন্য উপযুক্ত কর্মকৃতি নির্দেশক (Performance Indicator) ও মধ্যমেয়াদি লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং হালনাগাদকরণ

গ)

অনুমোদিত বাজেটের বিপরীতে দপ্তর/সংস্থা/প্রকল্পের উন্নয়ন বাজেট এবং অর্থনৈতিক শ্রেণীবিন্যাসওয়ারী ব্যয় মনিটর করা এবং প্রয়োজনীয় ক্ষেত্রে সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ করা এবং উন্নয়ন বাজেট বরাদ্দ অপেক্ষা ব্যয়ের পরিমাণ যাতে বেশী না হয় তা নিশ্চিত করা

ঘ)

অর্থ বিভাগ হতে প্রাপ্ত সম্পদ সীমার ভিত্তিতে (Resource Ceiling) বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মধ্যে সম্পদ বন্টন

ঙ)

সকল চলমান উন্নয়ন প্রকল্পের ত্রৈমাসিক ব্যয় পরিকল্পনা প্রণয়ন করা

চ)

উন্নয়ন বাজেট বাস্তবায়ন সম্পর্কিত কার্যাবলী

ছ)

বাজেট ব্যবস্থাপনা কমিটি ও বাজেট ওয়ার্কিং গ্রুপ-এর বিবেচনার জন্য অধিনস্থ দপ্তর/সংস্থা হতে উন্নয়ন প্রকল্পের বাজেট বাস্তবায়ন সম্পর্কিত তথ্যাদি সংগ্রহ, একত্রীকরণ এবং বিশ্লেষণ পূর্বক বাজেট শাখা-১ এ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা। মাসিক এবং ত্রৈমাসিক ভিত্তিতে উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন প্রণয়ন করা

জ)

অর্থ বিভাগ প্রণীত নির্দেশনা এবং ছক অনুযায়ী মন্ত্রণালয়/বিভাগের আর্থিক ও অ-আর্থিক (Financial and Non-financial) কর্মসম্পাদনের উপর ত্রৈমাসিক/ বার্ষিক প্রতিবেদন প্রস্তুত পূর্বক বাজেট ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থাপন

ঝ)

ত্রৈমাসিক এবং বার্ষিক কর্মসম্পাদন মনিটরিং প্রতিবেদন বাজেট ব্যবস্থাপনা কমিটি কর্তৃক পরীক্ষার পর উক্ত কমিটির সুপারিশ ও সিদ্ধান্তসহ বাজেট মনিটরিং ও সম্পদ কমিটিতে প্রেরণ করা

ঞ)

পারফরমেন্স অডিট সংক্রান্ত কার্যক্রম

ট)

জেন্ডার বাজেটিং সংক্রান্ত প্রতিবেদন তৈরি ও এ বিষয়ে অর্থ বিভাগের ডেস্ক কর্মকর্তার সাথে সমন্বয় সাধন

ঠ)

অর্থ বিভাগ কর্তৃক আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কিত জারিকৃত নির্দেশনাবলী সমন্বয় ও বাস্তবায়ন এবং কর্মসূচি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম তত্ত্বাবধান

ড)

বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চাঁদা প্রদান

ঢ)

অর্থ বিভাগ হতে ক্ষুদ্র ঋণ/এনডাওমেন্ট/সিড মানি/অন্যান্য তহবিল/আবর্তক ক্ষুদ্র ঋণ সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ ও পর্যালোচনা

ণ)

উন্নয়ন বাজেট এবং কর্মসূচির বাজেট বাস্তবায়ন সম্পর্কিত কার্যাবলী এবং কর্মসূচির বাজেট সংক্রান্ত বাজেট ব্যবস্থাপনা কমিটি ও বাজেট ওয়ার্কিং গ্রুপের সভা আহবান

ত)

কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কার্যাবলী

উল্লিখিত শাখাসমূহের কর্মকর্তাগণের ছুটিকালীন/অনুপস্থিতিকালীন বিকল্প নিম্নরূপ (প্রশাসন ও বাজেট এবং আইন ও প্রতিষ্ঠান অনুবিভাগ)ঃ

ক)

প্রশাসন শাখা-১ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন প্রশাসন শাখা-২ এর কর্মকর্তা।

খ)

প্রশাসন শাখা-২ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন প্রশাসন শাখা-১ এর কর্মকর্তা।

গ)

বাজেট শাখা-১ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন বাজেট শাখা-২ এর কর্মকর্তা।

ঘ)

বাজেট শাখা-২ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন বাজেট শাখা-১ এর কর্মকর্তা।

ঙ)

প্রতিষ্ঠান-১ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন প্রতিষ্ঠান-২ এর কর্মকর্তা।

চ)

প্রতিষ্ঠান-২ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন প্রতিষ্ঠান-১ এর কর্মকর্তা।

ছ)

আইন শাখা-১ এর কর্মকর্তা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন প্রতিষ্ঠান-১ এর কর্মকর্তা।

জ)

কোন কর্মকর্তা না থাকলে প্রশাসন শাখা-১ এর কর্মকর্তা।

ঝ)         উপ-সচিব (প্রশাসন) ছুটিকালীন/অনুপস্থিতিকালীন উপ-সচিব (বাজেট) দায়িত্ব পালন করবেন।

ঞ)        উপ-সচিব (বাজেট) ছুটিকালীন/অনুপস্থিতিকালীন উপ-সচিব (প্রশাসন) দায়িত্ব পালন করবেন।

ট)         উপ-সচিব (আইন) ছুটিকালীন/অনুপস্থিতিকালীন উপ-সচিব (বাজেট) দায়িত্ব পালন করবেন। 

অনুবিভাগসমূহের কর্মকর্তাগণের ছুটিকালীন/অনুপস্থিতিকালীন বিকল্প নিম্নরূপঃ

২।         উন্নয়ন ও পরিকল্পনা ছুটিকালীন/অনুপস্থিতিকালীন আইন ও প্রতিষ্ঠান দায়িত্ব পালন করবেন।

৩।         আইন ও প্রতিষ্ঠান ছুটিকালীন/অনুপস্থিতিকালীন উন্নয়ন ও পরিকল্পনা দায়িত্ব পালন করবেন।

৪।         প্রশাসন ও বাজেট ছুটিকালীন/অনুপস্থিতিকালীন উন্নয়ন ও পরিকল্পনা দায়িত্ব পালন করবেন।

৫।         ইতোপূর্বে জারিকৃত ৪৭.০৩১.০০৫.০০.০০.০০১.২০১০/৫৭৬, তারিখঃ ০২/০৫/২০১৩ আদেশ আংশিক পরিবর্তন করা হল।

৬।         এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

RDCD_Office_Ord-510 Date 15-04-2014.pdf RDCD_Office_Ord-510 Date 15-04-2014.pdf

Share with :
Facebook Facebook